জান’লে অ’বাক হবেন’ কাঁ’চা ম’রিচ গুঁ’ড়া করে সারা বছর সং’রক্ষণ করুন।

হলুদের গুঁ’ড়া, শুকনা ম’রিচের গুঁ’ড়া হয় এটা সবার জানা। তবে কাঁচা মরিচেরও যে গুঁ’ড়া হয় সেটা অনেকেরই হয়তো জানা নেই। প্রতিদিনের খাদ্য তালিকায় রান্নার কাজে দরকারী এক উপাদান কাঁচা মরিচ। যেকোনো ধরনের তরকারি, সালাদ কিংবা অন্যান্য অনেক খাবারেই এটি ব্যবহার হয়ে থাকে।

কাঁচা মরিচে রয়েছে ক্যাপসেইসিন নামের একটি উপাদান। এই ক্যাপসেইসিন শরীরের প্রদাহ ও বাতের ব্যথা কমায়। আমেরিকার ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ বলছে, টাটকা সবুজ কাঁচা মরিচে যে ক্যাপসেইসিন আছে, তা ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করতে পারে।

কবিরাজ: তপন দেব । এখানে আয়ুর্বেদী ঔষধের মাধ্যমে- নারী ও-পুরুষের সকল প্রকার- জটিল ও গো’পন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ওষুধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

তাই কাঁচা মরিচে কেবল ঝালই নেই, আছে নানা উপকারী উপাদানও। এতে রয়েছে ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। তাই দীর্ঘদিন কাঁচা মরিচ গুঁড়া ঘরে সংরক্ষণ করুন। এতে করে দাম বেশি হোক বা কম আপনাকে আর মাস ছয় কিনতেই হবে না। জেনে নিন কাঁচা মরিচ গুঁড়া সংরক্ষণের উপায়-

যেভাবে কাঁচা মরিচ গুঁড়া করবেন: প্রথমে কাঁচা মরিচ ভালোভাবে ধুয়ে নিন। ধোয়া হলে চার ফালি করে কাটুন। এবার একটি ট্রেতে শুকাতে দিন। চার থেকে পাঁচ দিন এভাবে শুকিয়ে নিন। ভালোভাবে শুকিয়ে গেলে গুঁড়া করে নিন। গুঁড়াগুলো আবার একটু শুকিয়ে বায়ু নিরুদ্ধ পাত্রে রেখে সারা বছর সংরক্ষণ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *